Toha Cover (1280x721)

আমার আমি

আমি মোজাম্মেল হোসেন ত্বোহা। জন্মের পর থেকেই লিবিয়াতে পড়ে আছি – প্রথমে মিসরাতা, এরপর সিরত, সবশেষে ত্রিপোলি। লেখাপড়া করেছি তিন শহরেই, বাংলাদেশী স্কুলে। এরপর সিভিল ইঞ্জিনিয়ারিং পড়েছি সিরত ইউনিভার্সিটিতে।

২০১১ সালের গৃহযুদ্ধের পুরো সময়টা ছিলাম গাদ্দাফির জন্ম এবং মৃত্যুস্থান সিরতে। ২০১৫ সালে শহরটা আইএসের দখলে যাওয়ার পর সেখান থেকে বেরিয়ে ত্রিপোলিতে চলে আসি। তারপর থেকে সেখানেই ছিলাম। ২০১৯ সালের লিবিয়ার তৃতীয় গৃহযুদ্ধের কারণে আপাতত লিবিয়ার পূর্বাঞ্চলে বেনগাজিতে আছি।

পেশায় সিভিল ইঞ্জিনিয়ার। বর্তমানে আছি ত্রিপোলির আল-নাহার কোম্পানিতে। এর আগে দীর্ঘদিন পার্ট টাইম শিক্ষকতা করেছি সিরত বাংলাদেশী স্কুলে এবং অল্প কিছুদিন ত্রিপোলির বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজে। পরবর্তীতে এই স্কুলের অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছি কিছুদিন।

পেশায় ইঞ্জিনিয়ার হলেও শখ বিচিত্র বিষয়ে – ইতিহাস, তথ্যপ্রযুক্তি, আন্তর্জাতিক রাজনীতি। সেগুলো নিয়ে জানতে, চিন্তা করতে এবং লেখালেখি করতে পছন্দ করি। লিবিয়ার যুদ্ধ খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা সম্ভবত আমার মনে গভীর প্রভাব ফেলেছে। সেজন্যই লেখায় ঘুরেফিরে উঠে আসে মধ্যপ্রাচ্যের রাজনীতি প্রসঙ্গ। এছাড়াও মুভি দেখার শখ আছে বলে প্রায়ই মুভি রিভিউ লিখি। যেকোনো বই পড়লে সেটার পাঠ প্রতিক্রিয়া লিখতেও ভুলি না।

লেখালেখি করি প্রধানত ফেসবুকে এবং অনলাইন মিডিয়া হাউজ Roar বাংলায়। এছাড়াও সুযোগ পেলে বিভিন্ন পত্রপত্রিকায়ও টুকটাক লিখি। ২০২০ সালের বইমেলায় প্রকাশিত হয়েছে আমার প্রথম বই “স্পাই স্টোরিজ“। এছাড়াও প্রেসিডেন্ট মুরসি শিরোনামের একটা বইয়ে আমার প্রকাশিত দুইটা লেখা এবং গল্পের শহর শিরোনামের একটা বইয়ে একটা গল্প স্থান পেয়েছে।

এই সাইটে চেষ্টা করব আমার  নির্বাচিত লেখাগুলোর একটি আর্কাইভ তৈরি করে রাখতে। আপনি যদি সাইটটিকে ব্লগ আকারে পড়তে চান তাহলে বিভাগ অথবা আর্কাইভ থেকেই তা পড়ে নিতে পারবেন, যেখানে তারিখ অনুসারে লেখাগুলো সজ্জিত থাকবে। কিন্তু একইসাথে আপনি ইচ্ছে করলে একেবারে উপরের সারির মেনুবার থেকে সাইটটির বিভিন্ন পাতায় গিয়ে এটিকে সত্যিকার অর্থেই একটি ওয়েবসাইট হিসেবে ভিজিট করতে পারেন।

প্রতিটি পাতায় ঐ বিষয়ের উপর এই সাইটে প্রকাশিত লেখা ছাড়াও রোর বাংলা কিংবা অন্য কোথাও প্রকাশিত লেখাগুলোও চমৎকারভাবে বিন্যস্ত থাকবে। নমুনা পাতা: বই রিভিউ, মুভি রিভিউ, লিবিয়া সংকলন, স্পাই কালেকশন

আমার এই সাইটটিতে আপনাকে সাদর আমন্ত্রণ। আশা করছি আমার সাথে থাকবেন এবং গঠনমূলক মন্তব্য দিয়ে সাইটটিকে উন্নত করতে সহায়তা করবেন।

ধন্যবাদ।

ইমেইলের মাধ্যমে নতুন পোস্টের আপডেট পেতে সাবস্ক্রাইব করে 60 জনের সাথে যোগ দিন।

4 Comments

  • পাভেল

    ভাই খুব সম্ভবত জুয়েল ভাই এর কম্পিউটার এন্ড ইলেক্ট্রনিক্স নামক একটি ওয়েব সাইটে অনেক আগে আপনি নিয়মিত লিখতেন। আমিও ছোট খাটো লেখা দিতাম। তখন থেকেই আপনার লেখা ভালো লাগতো। মাঝে অনেকদিন আপনাকে পাইনি। আবার আপনাকে পেয়ে খুশি হলাম। আপনার সাফল্য দেখে আনন্দিত হলাম।
    (পাভেল)

    • Mozammel Hossain Toha

      জ্বী 🙂 এক সময় বিজ্ঞানী ডট অরগে নিয়মিত লিখতাম। সেই সাথে জুয়েল ভাইর কম্পিউটার এন্ড ইলেক্ট্রনিক্সেও কিছু লেখা দিয়েছিলাম। কী সব দিন ছিল তখন! এখন অবশ্য সম্পূর্ণ ভিন্ন ধরনের লেখালেখি করি।

  • রাজিব

    ফেসবুকে স্পাই স্টোরিজ নজরে আসার পর আপনার আইডি খুজে বের করে রিকুয়েষ্ট পাঠাই। এবং আপনি একসেপ্ট করেন। মধ্যপ্রাচ্য নিয়ে আমার প্রচুর আগ্রহ থাকাই আমি আপনার লেখার ভক্ত হয়ে গেছি। সত্যিই খুব সুন্দর লিখেন আপনি। আপনার এই চর্চা অব্যহত থাকুক এই প্রত্যয় রাখি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *