Toha Cover (1280x721)

আমার আমি

আমি মোজাম্মেল হোসেন ত্বোহা। জন্মের পর থেকেই লিবিয়াতে পড়ে আছি – প্রথমে মিসরাতা, এরপর সিরত, সবশেষে ত্রিপোলি। লেখাপড়া করেছি তিন শহরেই, বাংলাদেশী স্কুলে। এরপর সিভিল ইঞ্জিনিয়ারিং পড়েছি সিরত ইউনিভার্সিটিতে।

২০১১ সালের গৃহযুদ্ধের পুরো সময়টা ছিলাম গাদ্দাফির জন্ম এবং মৃত্যুস্থান সিরতে। ২০১৫ সালে শহরটা আইএসের দখলে যাওয়ার পর সেখান থেকে বেরিয়ে ত্রিপোলিতে চলে আসি। তারপর থেকে সেখানেই ছিলাম। ২০১৯ সালের লিবিয়ার তৃতীয় গৃহযুদ্ধের কারণে আপাতত লিবিয়ার পূর্বাঞ্চলে বেনগাজিতে আছি।

পেশায় সিভিল ইঞ্জিনিয়ার। বর্তমানে আছি ত্রিপোলির আল-নাহার কোম্পানিতে। এর আগে দীর্ঘদিন পার্ট টাইম শিক্ষকতা করেছি সিরত বাংলাদেশী স্কুলে এবং অল্প কিছুদিন ত্রিপোলির বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজে। পরবর্তীতে এই স্কুলের অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছি কিছুদিন।

পেশায় ইঞ্জিনিয়ার হলেও শখ বিচিত্র বিষয়ে – ইতিহাস, তথ্যপ্রযুক্তি, আন্তর্জাতিক রাজনীতি। সেগুলো নিয়ে জানতে, চিন্তা করতে এবং লেখালেখি করতে পছন্দ করি। লিবিয়ার যুদ্ধ খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা সম্ভবত আমার মনে গভীর প্রভাব ফেলেছে। সেজন্যই লেখায় ঘুরেফিরে উঠে আসে মধ্যপ্রাচ্যের রাজনীতি প্রসঙ্গ। এছাড়াও মুভি দেখার শখ আছে বলে প্রায়ই মুভি রিভিউ লিখি। যেকোনো বই পড়লে সেটার পাঠ প্রতিক্রিয়া লিখতেও ভুলি না।

লেখালেখি করি প্রধানত ফেসবুকে এবং অনলাইন মিডিয়া হাউজ Roar বাংলায়। এছাড়াও সুযোগ পেলে বিভিন্ন পত্রপত্রিকায়ও টুকটাক লিখি। ২০২০ সালের বইমেলায় প্রকাশিত হয়েছে আমার প্রথম বই “স্পাই স্টোরিজ“। এছাড়াও প্রেসিডেন্ট মুরসি শিরোনামের একটা বইয়ে আমার প্রকাশিত দুইটা লেখা এবং গল্পের শহর শিরোনামের একটা বইয়ে একটা গল্প স্থান পেয়েছে।

এই সাইটে চেষ্টা করব আমার  নির্বাচিত লেখাগুলোর একটি আর্কাইভ তৈরি করে রাখতে। আপনি যদি সাইটটিকে ব্লগ আকারে পড়তে চান তাহলে বিভাগ অথবা আর্কাইভ থেকেই তা পড়ে নিতে পারবেন, যেখানে তারিখ অনুসারে লেখাগুলো সজ্জিত থাকবে। কিন্তু একইসাথে আপনি ইচ্ছে করলে একেবারে উপরের সারির মেনুবার থেকে সাইটটির বিভিন্ন পাতায় গিয়ে এটিকে সত্যিকার অর্থেই একটি ওয়েবসাইট হিসেবে ভিজিট করতে পারেন।

প্রতিটি পাতায় ঐ বিষয়ের উপর এই সাইটে প্রকাশিত লেখা ছাড়াও রোর বাংলা কিংবা অন্য কোথাও প্রকাশিত লেখাগুলোও চমৎকারভাবে বিন্যস্ত থাকবে। নমুনা পাতা: বই রিভিউ, মুভি রিভিউ, লিবিয়া সংকলন, স্পাই কালেকশন

আমার এই সাইটটিতে আপনাকে সাদর আমন্ত্রণ। আশা করছি আমার সাথে থাকবেন এবং গঠনমূলক মন্তব্য দিয়ে সাইটটিকে উন্নত করতে সহায়তা করবেন।

ধন্যবাদ।

ইমেইলের মাধ্যমে নতুন পোস্টের আপডেট পেতে সাবস্ক্রাইব করে 45 জনের সাথে যোগ দিন।

13 Comments

  • পাভেল

    ভাই খুব সম্ভবত জুয়েল ভাই এর কম্পিউটার এন্ড ইলেক্ট্রনিক্স নামক একটি ওয়েব সাইটে অনেক আগে আপনি নিয়মিত লিখতেন। আমিও ছোট খাটো লেখা দিতাম। তখন থেকেই আপনার লেখা ভালো লাগতো। মাঝে অনেকদিন আপনাকে পাইনি। আবার আপনাকে পেয়ে খুশি হলাম। আপনার সাফল্য দেখে আনন্দিত হলাম।
    (পাভেল)

    • Mozammel Hossain Toha

      জ্বী 🙂 এক সময় বিজ্ঞানী ডট অরগে নিয়মিত লিখতাম। সেই সাথে জুয়েল ভাইর কম্পিউটার এন্ড ইলেক্ট্রনিক্সেও কিছু লেখা দিয়েছিলাম। কী সব দিন ছিল তখন! এখন অবশ্য সম্পূর্ণ ভিন্ন ধরনের লেখালেখি করি।

    • Rezwanur Rahman Pantha

      আহেদ তামিমিকে নিয়ে একটা পোস্ট লিখার অনুরোধ রইলো। 🙂

  • রাজিব

    ফেসবুকে স্পাই স্টোরিজ নজরে আসার পর আপনার আইডি খুজে বের করে রিকুয়েষ্ট পাঠাই। এবং আপনি একসেপ্ট করেন। মধ্যপ্রাচ্য নিয়ে আমার প্রচুর আগ্রহ থাকাই আমি আপনার লেখার ভক্ত হয়ে গেছি। সত্যিই খুব সুন্দর লিখেন আপনি। আপনার এই চর্চা অব্যহত থাকুক এই প্রত্যয় রাখি।

  • দারাশিকো

    কেমন আছেন বস?
    আপনার লেখার সাথে পরিচিত সে তো বহুদিন হয়ে গেলো। নিজের ওয়েবসাইট বানিয়েছেন, বই প্রকাশ করেছেন – ফেসবুকে দীর্ঘদিন না থাকার কারণে এগুলো কিছুই জানতাম না। অসাধারণ কাজ হয়েছে। বইটা পড়ার জন্য মুখিয়ে আছি।

    ভালো থাকবেন।

    • Mozammel Hossain Toha

      বাহ! অনেক দিন পর আপনার সাথে দেখা হলো। কেমন আছেন? অনেক ধন্যবাদ। বই পড়লে মতামত জানাইয়েন।

  • Minhaz khan

    Salam bhaiya. I just watched a video on Israel and UAE relationships on YouTube. I was truly impressed by the analytical depth of the video. So when at the end of the video your name was mentioned, I wanted to know more about you. Thank you for your analysis.

    I want to know your thoughts on the geopolitical significance of Turkey in the Mediterranean and the Agean sea as well as in-depth coverage on her relationship with the other power player in the region.

    I haven’t checked your website much yet but the other topic I was hoping to know more is about Muammer Gaddafi and the true reason for the Libyan Civil War and his death.

    Thank you very much bhaiya!!

    • Mozammel Hossain Toha

      অনেক ধন্যবাদ আপনাকে। তুর্কি নিয়ে খুব বেশি কিছু লিখিনি। লিবিয়া নিয়ে অনেকগুলো লেখা আছে সেটা উপরের মেনুবার থেকে লিবিয়া সঙ্কলন পাতায় গেলে পাবেন। আর এমনিতে ফেসবুকে ফলো করতে পারেন। ওয়েবসাইট রেগুলার আপডেট করার টাইম পাই না। টুকটাক লেখা ফেসবুকেই লিখি।

  • Abdullah

    ভাই,
    আপনি কি একাডেমিকভাবে আরবি শিখেছেন না অন্যান্য প্রবাসীদের মতো ঐ দেশে থাকতে থাকতে শিখেছেন?

    • Mozammel Hossain Toha

      আমি শুদ্ধ আরবি (যেটাকে ফুসহা বলে) ভালো পারি না। লিবিয়ান লোকাল আরবি পারি এবং সেটা মানুষের সাথে মিশতে গিয়ে শিখেছি। অ্যাকাডেমিক পড়াশোনা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *